fbpx
প্রশ্নোত্তরে ফিকহুল ইবাদাতসালাত

সালাতের আহকাম কয়টি ও কী কী?

 

আহকাম শব্দটি বহুবচন, একবচনে হুকুম। এগুলো হলো সালাতের বাইরের ফরয সালাতের শর্তসমূহকে আহকাম বা আরকান বলা হয়ে থাকে। সালাতের আহকাম সাতটি
১. শরীর পাক (অর্থাৎ সালাতের আগে ওযু করে পবিত্র হতে হবে, আর গোসল ফরয হলে আগে গোসল করে নিতে হবে),
২. পোশাক পাক,
৩. জায়গা পাক,
৪. সময় হওয়া,
৫. সতর ঢাকা,
৬. কিবলামুখী হওয়া,
৭. নিয়ত করা।
অপরদিকে সালাত ফরয হওয়ার জন্য বিজ্ঞ ফকীহগণ আরও ৩টি শর্ত যোগ করেছেন। আর তা হলো- (ক) ইসলাম গ্রহণ (খ) হুঁশ-জ্ঞান থাকা ও (গ) প্রাপ্তবয়স্ক হওয়া।
দলীল: (এক) বুখারী: ১৩৫, ইফা ১৩৭, আধুনিক: ১৩২, (দুই) আবু দাউদ ৩৭৮-৩৭৯, (তিন) বুখারী: ২২০, ইফা ২২০, আধুনিক ২১৪, (চার) সূরা নিসা: ১০৩, (পাঁচ) সূরা আ’রাফ: ৩১, আহমদ: ২/১৮৭, (ছয়) সূরা বাকারা ১৪৪, মুসলিম: ৩৯৭, (সাত) বুখারী: ১। উপরে বর্ণিত যেকোন একটা হুকুম বা শর্ত জেনে-শুনে বাদ দিলে সালাত আদায় হবে না। তবে ভুলে কোনটা বাদ গেলে সালাত আদায় হয়ে যাবে ।

 

সূত্র: প্রশ্নোত্তরে ফিকহুল ইবাদাত
লেখক: অধ্যাপক মোঃ নূরুল ইসলাম

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

হাবিব বিন তোফাজ্জল

❝আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোনাে সত্য ইলাহ নেই , এবং মুহাম্মাদ সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম তার বান্দা ও রাসূল।❞ আমি একজন তালিবুল ইলম ও ফ্রিল্যান্সার। আমি নিজেকে ভুলের উর্ধে মনে করি না এবং আমিই হ্বক বাকি সবাই বাতিল তেমনটাও মনে করিনা। অতএব, ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ― আমাদের পূর্বের সালাফেরা যেসকল বিষয়ে বাড়াবাড়ি ও ছাড়াছাড়ি করেছেন সেসকল বিষয়ে আমি তাদের অনুসরণকারী।

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button