fbpx
প্রশ্নোত্তর

প্রশ্ন : সম্প্রতি আমার মা মারা গেছেন। মৃত্যুর ৪র্থ দিনে আমাদের পরিবারের লোকজন মহিলা তা‘লীম, শিরণী খাওয়া এবং পরবর্তীতে কালেমা খতম, চল্লিশা খানা ইত্যাদি অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। এসব জায়েয হবে কি? মৃত ব্যক্তির জন্য শরী‘আতসম্মত করণীয় কি কি?

উত্তর : মৃত্যু পরবর্তী মাইয়েতের কল্যাণার্থে সমাজে প্রচলিত এসব আচার-অনুষ্ঠানের কোন ভিত্তি শরী‘আতে নেই। বরং এগুলো নিকৃষ্টতম বিদ‘আত মাত্র (বিস্তারিত দেখুন : ‘ছালাতুর রাসূল (ছাঃ) পৃঃ ২৩৮-৪৩, ‘কুরআন ও কলেমাখানী’ বই)

এক্ষণে মাইয়েতের জন্য করণীয় হ’ল বেশী বেশী দান-ছাদাকা করবে, দো‘আ করবে, ঋণ থাকলে পরিশোধ করবে, মানত বা অছিয়ত থাকলে পূরণ করবে, ফরয হজ্জ আদায় না করে থাকলে বদলী হজ্জ পালন করবে ইত্যাদি। এসব কাজের মাধ্যমে মাইয়েত উপকৃত হবেন ইনশাআল্লাহ (বুখারী হা/১৩৮৮, ১৮৫২; মুসলিম হা/১০০৪, ১১৪৯, ১৬৩১, ১৮৮৫)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button
Close