fbpx
প্রশ্নোত্তর

প্রশ্ন : একটি অনলাইন শপ থেকে ১০ হাযার টাকায় একটা দ্রব্য ৫০% ডিসকাউন্টে তথা ৫ হাযার টাকায় ক্রয় করার পর কোম্পানী স্টক না থাকায় তাদের কোম্পানীর নীতি অনুযায়ী পুরো ১০ হাযার টাকা ফেরৎ দিয়েছে। এক্ষণে অতিরিক্ত পাওয়া অর্থ গ্রহণ করা জায়েয হবে কি?

উত্তর : উক্ত অর্থ কোম্পানীর পলিসি অনুযায়ী ক্ষতিপূরণ হিসাবে গ্রহণ করা জায়েয। তবে
সাবধান থাকতে হবে যে, সাধারণভাবে কোন প্রতিষ্ঠানের সাথে আর্থিক লেনদেনের সম্পর্ক থাকলে তাদের হাদিয়া গ্রহণ করা সূদ হিসাবে গণ্য।

আবূ বুরদাহ (রহঃ) বলেন, আমি মদীনায় গেলাম। আব্দুল্লাহ ইবনু সালামের সাথে আমার সাক্ষাৎ হ’ল।
তিনি আমাকে বললেন, তুমি আমাদের এখানে আসবে না? তোমাকে আমি খেজুর ও ছাতু খেতে দেব এবং একটি (মর্যাদাপূর্ণ) ঘরে থাকতে দেব। অতঃপর তিনি বললেন, তুমি এমন স্থানে (ইরাক) বসবাস কর, যেখানে সূদের কারবার অত্যন্ত ব্যাপক। যখন কোন মানুষের নিকট তোমার কোন প্রাপ্য থাকে আর সেই মানুষটি যদি তোমাকে কিছু ঘাস, খড় অথবা খড়ের ন্যায় নগণ্য বস্তুও হাদিয়া দেয়, তুমি তা গ্রহণ করো না, কেননা তা সূদের অন্তর্ভুক্ত (বুখারী হা/৩৮১৪; মিশকাত হা/২৮৩৩)

উল্লেখ যে, বর্তমানে বাযার সৃষ্টি করার জন্য এসব কোম্পানি চটকদার অফার দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা চালাচ্ছে। অতএব এদের সাথে লেনদেনে সতর্কতা অবলম্বন করা আবশ্যক।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button