fbpx
ঘুমের শিষ্টাচার

প্রশ্ন : ঘুমের মধ্যে মন্দ স্বপ্ন দেখি ও ভয় পাই। মাঝে মধ্যেই ঘুম ভেঙ্গে যায়। এসব থেকে বাঁচার জন্য করণীয় কি?

উত্তর : মন্দ স্বপ্ন দেখলে করণীয় হ’ল; ১. ঘুম ভাঙ্গার সাথে সাথে বাম দিকে ৩ বার থুক মারা, ২. তিন বার আ‘ঊযুবিল্লা-হি মিনাশ শায়ত্বা-নির রজীম বলা ৩. পার্শ্ব পরিবর্তন করা এবং এই খারাপ স্বপ্নের কথা কারো নিকটে প্রকাশ না করা (মুত্তাফাক্ব আলাইহ, মুসলিম, মিশকাত হা/৪৬১২-১৪)। এরপরেও যদি ভয় দূর না হয়, তাহ’লে উঠে ওযূ করে দু’রাক‘আত ছালাত আদায় করবে (বুখারী হা/৭০১৭; ইবনু মাজাহ হা/৩৯০৬; ছহীহাহ হা/১৩৪১; মিশকাত হা/৪৬১৪)

এছাড়া মন্দ স্বপ্ন থেকে বাঁচার জন্য শোয়ার পূর্বে ভালভাবে ওযূ করবে, আয়াতুল কুরসী পড়বে, সূরা নাস, ফালাক, ইখলাছ পড়ে ফু দিয়ে নিজের সারা শরীর তিনবার বুলাবে এবং শয়তানের কাছ থেকে আশ্রয় প্রার্থনা করে দো‘আসমূহ পড়বে (বুখারী হা/২৪৭, ২৩১১, ৫০১৬; আবূদাঊদ হা/৩৮৯৩)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button
Close