fbpx
নামাযের বিধিবিধান

প্রশ্ন : ওয়াক্তিয়া মসজিদ, জামে মসজিদ এবং গৃহাভ্যন্তরে জামা‘আতের সাথে ছালাত আদায়ে ছওয়াবের তারতম্য হবে কি?

উত্তর : বাড়িতে জামা‘আতে ছালাত আদায় অপেক্ষা ওয়াক্তিয়া মসজিদে ছালাত আদায়ে অধিক ছওয়াব রয়েছে (ইবনু হাজার, ফাৎহুল বারী ২/১৩৫; মিরকাত ২/৫৯৪)

কেননা প্রথমতঃ রাসূল (ছাঃ) মসজিদেই জামাআ‘তে ছালাত আদায়ের নির্দেশ দিয়েছেন, যা ওয়াজিব (বুখারী হা/৬৪৪; মুসলিম হা/৬৫৩; ইবনু মাজাহ হা/৭৯৩)

তাছাড়া ইবনু মাসঊদের হাদীছে বলা হয়েছে, যেখান থেকে আযান দেওয়া হয় (মুসলিম হা/৬৫৪; মিশকাত হা/১০৭২)

আর আযান মসজিদ থেকেই দেওয়া হয়। কোন বাড়ি বা দোকান থেকে নয়। দ্বিতীয়তঃ রাসূল (ছাঃ) মসজিদে জামা‘আতের সাথে ছালাত আদায়ে অধিকতর ছওয়াব প্রাপ্তির কথা বলেছেন (বুখারী হা/৬৪৭; মিশকাত হা/৭০২)

তৃতীয়তঃ হাদীছে মসজিদে হেঁটে গেলে বহুগুণ ছওয়াবের সুসংবাদ দেয়া হয়েছে। এমনকি পূর্ণ হজ্জ ও ওমরাহর নেকীর কথাও এসেছে (আবুদাউদ হা/৫৫৮; মিশকাত হা/৭২৮)

আর ওয়াক্তিয়া মসজিদ অপেক্ষা জুম‘আ মসজিদে মুছল্লী সংখ্যা বেশী হ’লে সেখানেও ছওয়াবের তারতম্য রয়েছে। রাসূল (ছাঃ) বলেন, ‘দু’জনে জামা‘আতে ছালাত আদায় করা উত্তম একাকী ছালাত আদায়ের চেয়ে। বহুসংখ্যক লোকের জামা‘আতে ছালাত আদায় করা উত্তম দু’জনে ছালাত আদায় করার চেয়ে উত্তম। আর এটা আল্লাহর নিকট অতীব প্রিয়’ (আবুদাউদ হা/৫৫৪; মিশকাত হা/১০৬৬; ছহীহুত তারগীব হা/৪১১)

তবে কেউ শারঈ ওযরের কারণে বাড়িতে জামা‘আতের সাথে ছালাত আদায় করলে মসজিদে ছালাত আদায়ের সমতুল্য ছওয়াব পাবে ইনশাআল্লাহ (ওছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ৪/৩২৩)

কারণ রাসূল (ছাঃ) বলেন, ‘মানুষ রোগে অসুস্থ হ’লে অথবা সফরে থাকলে তার আমলনামায় তা-ই লেখা হয়, যা সে সুস্থ অবস্থায় বা বাড়ীতে থাকলে লেখা হ’ত’ (বুখারী হা/২৯৯৬; মিশকাত হা/১৫৪৪)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button