fbpx
নামায পড়ার পদ্ধতি

প্রশ্ন : ছালাতে কাতার সোজা করা এবং কাতারের ধারাবাহিকতা তথা ইত্তিছালুছ ছফূফ বজায় রাখার বিধান ও হুকুম সম্পর্কে জানতে চাই।

উত্তর : ছালাতে কাতার সোজা করা ওয়াজিব (উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ৬/৩, ৭/৩-১৩)

রাসূল (ছাঃ) একাধিক হাদীছে কাতার সোজা করার নির্দেশ দিয়েছেন (বুখারী হা/৭২৩; মুসলিম হা/৪৩৩; মিশকাত হা/১০৮৭)

রাসূল (ছাঃ) বলেন, আমার নিকটে তোমাদের সবচাইতে অপসন্দনীয় বিষয় হ’ল কাতার বাঁকা করা’ (বুখারী হা/৭২৪)

অনুরূপভাবে একটি কাতারের সাথে আরেকটি কাতার মিলিয়ে দাঁড়ানোও ওয়াজিব (ইবনু তায়মিয়াহ, মাজমুউল ফাতাওয়া ২০/৫৫৯, ২৩/৩৯৬, ২৩/৪০৬)

রাসূল (ছাঃ) বলেন, ‘কাঁধগুলি সমান কর ও ফাঁক বন্ধ কর এবং শয়তানের জন্য কোন জায়গা খালি ছেড়োনা’। ‘কেননা আমি দেখি যে, শয়তান ছোট কালো বকরীর ন্যায়(كأَنَّها الْحَذَفُ) তোমাদের মাঝে ঢুকে পড়ে’ (আবুদাউদ হা/৬৬৭; মিশকাত হা/১০৯৩; ছহীহুত তারগীব হা/৪৯৫)

তিনি আরো বলেন, ‘যে ব্যক্তি কাতার মিলিয়ে দাঁড়ায়, আল্লাহ তা‘আলা তাকে তাঁর রহমতে মিলিয়ে দেন, আর যে ব্যক্তি কাতার বিচ্ছিন্ন করে আল্লাহ তা‘আলা তার সাথে সম্পর্ক ছিন্ন করে দেন (আবুদাউদ হা/৬৬৬; ছহীহুত তারগীব হা/৪৯৫)

শায়খ উছায়মীন (রহঃ) বলেন, জামা‘আতে ইমামের ইকতেদা করার জন্য দু’টি শর্ত; তাকবীর শ্রবণ করা ও কাতারের সাথে কাতার মিলিয়ে রাখা। অবশ্য কেউ কেউ ইমামকে দেখতে পাওয়ার শর্ত আরোপ করেছেন, যা সঠিক নয়। অতএব যদি কাতার দীর্ঘায়িত হয়ে মসজিদের বাইরে চলে আসে, তবে তাতে যুক্ত হয়ে দোকান বা বাযার থেকে ইমামের
অনুসরণ করায় কোন বাধা নেই’ (আশ-শারহুল মুমতে‘ ৪/২৯৭-৩০০)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button