fbpx
নামাযের বিধিবিধান

প্রশ্ন : ছালাতের মধ্যে কোন রাক‘আত কম-বেশী হওয়া বা অন্য কোন ভুল করার পর সহো সিজদা দিতে ভুলে গেলে পরবর্তীতে তা কিভাবে আদায় করতে হবে?

উত্তর : ছালাতের মধ্যে কোন ফরয রুকন যেমন রুকূ, সিজদা বা রাক‘আত কমে গেলে এবং
ওয়াক্তের মধ্যে স্মরণ হ’লে বাকী অংশ আদায় করে সহো সিজদা দিতে হবে। পরে স্মরণ হ’লে পুরো ছালাত আদায় করতে হবে (নববী, আল মাজমূ‘ ৪/৭৭, ৪/১২৫; ইবনু কুদামা, আল-মুগনী ৩/১১৪, ১/৬৯৩; শায়খ উছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ১৪/১৭; বিন বায, ফাতাওয়া নূরুন আলাদ-দারব ৯৩৬ পৃ.)

ছালাতের কোন ফরয রুকন বেশী হয়ে গেলে যেমন রাক‘আত বেড়ে গেলে সহো সিজদা দিতে হবে। এই সহো সিজদা দিতে ভুলে গেলে এবং মসজিদের মধ্যে স্মরণ হ’লে সহো সিজদা দিয়ে সালাম ফিরাবে।
আর ওয়াক্ত শেষ হওয়ার পর স্মরণ হ’লে সহো সিজদা রহিত হয়ে যাবে (ইবনু কুদামাহ, মুগনী ২/২৮; উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ৩/৩৯৭)

তবে যখনই স্মরণ হবে তখনই সহো সিজদা দেওয়া ভালো এবং নিরাপদ (ইবনু তায়মিয়াহ, আল ইখতিয়ারাত ৯৪ পৃ.; বিন বায, ফাতাওয়া নুরুন আলাদ-দারব)

আর ছালাতের ওয়াজিব যেমন প্রথম তাশাহুদ ইত্যাদি ছুটে যাওয়ার কারণে ওয়াজিব হওয়া সহো সিজদা দিতে ভুলে গেলে এবং মসজিদে থাকা অবস্থায় তা স্মরণ হ’লে সহো সিজদা দিবে। আর দেরীতে স্মরণ হ’লে সহো সিজদা রহিত হয়ে যাবে (নববী, আল মাজমূ‘ ৪/১২৫)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button