fbpx
অন্যায়ভাবে আত্মসাৎ করা

প্রশ্ন : আমার আপন বড় ভাই জালিয়াতি করে আমার সব জমি দখল করে নিয়েছে। পিতা-মাতাও মারা গেছেন। এক্ষণে আমি তার বিরুদ্ধে যেকোন পদক্ষেপ নিতে পারি কি?

উত্তর : বৈধ পন্থায় তার বিরুদ্ধে যে কোন ব্যবস্থা নেওয়া যাবে। ইসলামী আইন অনুযায়ী কেউ
শরীককে ফাঁকি দিয়ে থাকলে অবশ্যই তা ফেরৎ দিতে বাধ্য। সুতরাং প্রথমতঃ আত্মীয়-স্বজনের সহায়তা নিয়ে প্রাপ্য অংশ বুঝে নেওয়ার চেষ্টা করবে। যদি স্থানীয়ভাবে সমাধান না হয়, তবে আদালতের সহায়তা নিবে। স্মর্তব্য যে, নিজের
বৈধ অধিকার আদায়ের জন্য রাসূল (ছাঃ) জোর তাকীদ দিয়েছেন। যেমন জনৈক ব্যক্তি রাসূল (ছাঃ)-এর কাছে এসে জিজ্ঞেস করল, হে আল্লাহর রাসূল! যদি কেউ আমার সম্পদ ছিনিয়ে নিতে উদ্যত হয়, তবে আমি কি করব? রাসূল (ছাঃ) বললেন, তুমি তাকে তোমার সম্পদ নিতে দিবে না। লোকটি বলল, যদি সে আমার সাথে এ নিয়ে লড়াই করে?
রাসূল (ছাঃ) বললেন, তুমিও তার সাথে লড়াই করবে। লোকটি বলল, যদি সে আমাকে হত্যা করে? রাসূল (ছাঃ) বললেন, তাহ’লে তুমি শহীদ বলে গণ্য হবে। লোকটি বলল, আর যদি আমি তাকে হত্যা করি? রাসূল (ছাঃ) বললেন, তাহ’লে সে জাহান্নামী (মুসলিম হা/১৪০; মিশকাত হা/৩৫১৩)

সর্বোচ্চ চেষ্টার পরও যদি দখলে না নিতে পারে, তাহ’লে এর প্রতিদান আল্লাহর নিকট চাইতে হবে। কেননা শেষ বিচারের দিন যালেমের নেকী মাযলূমকে প্রদান করা হবে এবং মাযলূমের পাপ যালেমের আমলনামায় যুক্ত করা হবে (মুসলিম হা/২৫৮১; মিশকাত হা/৫১২৭)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button