fbpx
তালাক

প্রশ্ন : কাবিননামা রেজিস্ট্রারে আমার অজান্তেই কাযী ছাহেব তাকে তালাক গ্রহণের ক্ষমতা দিয়েছিলেন। তার ভিত্তিতে আমার স্ত্রী কিছু না জানিয়েই হঠাৎ আমাকে ডিভোর্স দিয়েছে। এক্ষণে আমি গ্রহণ না করলে এর কার্যকারিতা আছে কি?

উত্তর : স্বামীর শারঈ কোন দোষের কারণে স্বামী থেকে স্ত্রীর বিচ্ছিন্ন হওয়ার অধিকার রয়েছে। সেক্ষেত্রে প্রথমতঃ স্বামী-স্ত্রীর পারস্পরিক সমঝোতার মাধ্যমে তা সংঘটিত হবে। আর যদি স্বামী গ্রহণ না করে তবে সামাজিকভাবে বা আদালতের মাধ্যমে বিষয়টি কার্যকর হবে। ‘খোলা’ তথা বিবাহ বিচ্ছেদ হয় নারীর পক্ষ থেকে
স্বামীকে মোহরানা ফিরিয়ে দেওয়ার মাধ্যমে, যদি তা তাকে পূর্ণভাবে দিয়ে থাকে। এটি তালাক নয় বরং বিচ্ছেদ (ইবনু কুদামাহ, মুগনী ৮/১৮১; ইবনু তায়মিয়াহ, মাজমূউল ফাতাওয়া ৩২/২৮৯-৯০)

এক্ষণে যদি তারা নতুনভাবে সংসার করতে চায়, তাহ’লে স্ত্রী এক তোহর ইদ্দত পালন শেষে উভয়ে নতুনভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হ’তে পারবে (ইবনু তায়মিয়াহ, মাজমূ‘উল ফাতাওয়া ৩৩/১৫৩; উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ১২/৪৫০-৪৭০)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button