fbpx
যেসব দোয়া বৈধ নয়

প্রশ্ন : সন্তান হাদীছের সনদ জানতে চাইলে পিতা বিব্রত হয়ে তার ব্যাপারে বদদো‘আ করেছেন যে, তুমি কাফের হয়ে মৃত্যুবরণ কর। এরূপ দো‘আ কি কবুল হবে? সন্তানের জন্য এক্ষেত্রে করণীয় কি?

উত্তর : অন্যায়ভাবে কৃত এরূপ বদদো‘আ কবুল হবে না। কেননা আল্লাহ বলেন, ‘আর যদি আল্লাহ মানুষের প্রতি দ্রুত অনিষ্ট করতেন, যেমন তারা দ্রুত কল্যাণ চায়, তাহ’লে তাদের আয়ুষ্কাল শেষ হয়ে যেত’ (ইউনুস ১০/১১)

এর তাফসীরে ইবনু কাছীর (রহঃ) বলেন, রাগান্বিত অবস্থায় কেউ নিজের, সন্তানের বা সম্পদের
বিরুদ্ধে দো‘আ করলে আল্লাহ তার বিশেষ রহমতে অবকাশ দেন (তাফসীরে ইবনু কাছীর ২/৫৫৪, অত্র আয়াতের তাফসীর দ্রষ্টব্য)

উল্লেখ্য যে, পিতার জন্য কখনও উচিৎ হবে না এমন বদদো‘আ করা। কেননা পিতা-মাতার দো‘আ কবুলযোগ্য তা ভালো হোক বা খারাপ হোক (আহমাদ হা/১০৭১৯; ছহীহুল জামে‘ হা/৩০৩১)

সেজন্য রাসূল (ছাঃ) সন্তানদের বিরুদ্ধে দো‘আ করতে নিষেধ করেছেন। তিনি বলেন, ‘তোমরা নিজেদের বিরুদ্ধে, নিজেদের সন্তান-সন্ততির বিরুদ্ধে, নিজেদের ধন-সম্পদের বিরুদ্ধে বদ দো‘আ করো না। (কেননা হয়তো এমন হ’তে পারে যে,) তোমরা আল্লাহর পক্ষ থেকে এমন একটি সময় পেয়ে বস, যখন আল্লাহর কাছে যা প্রার্থনা
করবে, তোমাদের জন্য তা কবুল করে নেবেন (মুসলিম হা/৩০০৯; মিশকাত হা/২২২৯)

অপরদিকে সন্তানেরও উচিৎ হবে, পিতা-মাতার সাথে বাকচারিতায় সর্বোচ্চ ভদ্রতা ও নম্রতা অবলম্বন করা এবং পিতা-মাতা অসন্তুষ্ট হয়, এমন কাজ করে ফেললে বিনয়াবনতচিত্তে ক্ষমা চেয়ে নেয়া।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button