fbpx
জান্নাত ও জাহান্নামমাসিক আত-তাহরীক

প্রশ্ন : জান্নাতে পুরুষদের জন্য স্ত্রী থাকবে। কিন্তু তারা সেখানে কোন সন্তান জন্ম দিতে পারবে কি?

উত্তর : জান্নাতী নারী-পুরুষ সেখানে যা কামনা করবে তাই পাবে। তাই সন্তান চাইলে সন্তানও পাবে।

রাসূল (ছাঃ) বলেন, ‘কোন মুমিন লোক যদি জান্নাতে সন্তানের আকাঙ্খা করে তাহ’লে সঙ্গে সঙ্গে তার স্ত্রী গর্ভধারণ করবে ও সন্তান প্রসব করবে এবং সন্তানটি হবে বয়সে যুবক। তার ইচ্ছা অনুযায়ী মুহূর্তের মধ্যেই এসব হয়ে যাবে’ (তিরমিযী হা/২৫৬৩; ইবনু মাজাহ হা/৪৩৩৮; দারেমী হা/২৮৩৪; আহমাদ হা/১১০৭৮, সনদ ছহীহ)

ইমাম তিরমিযী বলেন, আলিমদের মধ্যে এই বিষয়ে মতপার্থক্য রয়েছে। কেউ বলেন, জান্নাতে সম্ভোগ হবে, কিন্তু সন্তান জন্মগ্রহণ করবে না। তাউস, মুজাহিদ ও ইব্রাহীম নাখাঈ প্রমুখ হ’তে এরূপ বর্ণিত হয়েছে।

ইমাম বুখারী (রহঃ) বলেন, উক্ত হাদীছ প্রসঙ্গে ইসহাক ইবনু ইব্রাহীম বলেন, মুমিন জান্নাতে সন্তানের ইচ্ছা করা মাত্র সন্তান ভূমিষ্ঠ হবে, কিন্তু সে এমন ইচ্ছা করবে না (তিরমিযী হা/২৫৬৩-এর আলোচনা দ্র.)

সেজন্য হাফেয ইবনু কাছীর, হাফেয ইবনুল ক্বাইয়িম (রহঃ) ও একদল বিদ্বান একটি যঈফ হাদীছের উপর ভিত্তি করে বলেন, জান্নাতে জান্নাতীরা সন্তান জন্ম দিবে না (আহমাদ হা/১৬২৫১; ইবনুল ক্বাইয়িম, হাভিল আরওয়াহ ২৩৮ পৃ.; ইবনু কাছীর, আল-বিদায়াহ ২০/৩৫২)

তবে যেহেতু হাদীছের ভাষ্য অনুযায়ী জান্নাতীরা সেখানে যা চাইবে তাই পাবে, তাই এমন বিষয়ে কোন মতবিরোধে পতিত হওয়ার আবশ্যকতা নেই।

আল্লাহ বলেন, সেখানে তোমাদের মন যা চাইবে ও তোমরা যা দাবী করবে, সবই পাবে (হা-মীম সাজদাহ ৪১/৩১)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button