fbpx
দু'আ

প্রশ্ন : কেউ নবজাতক সন্তানের সুসংবাদ দিলে কী বলে দো‘আ করতে হবে?

উত্তর : ‘আলহামদুলিল্লাহ’ বলবে। রাসূল (ছাঃ) বলেন, শ্রেষ্ঠ দো‘আ হ’ল ‘আলহামদুলিল্লাহ’ ।(তিরমিযী হা/৩৩৮৩; মিশকাত হা/২৩০৬)। এরপর নবাগত সন্তান ও তার ভবিষ্যতের জন্য বিভিন্ন দো‘আ করা যায়।

যেমন মু‘আবিয়া বিন কুররা (রাঃ) বলেন, ‘আমার সন্তান ইয়াস জন্মগ্রহণ করলে আমি একদল ছাহাবীকে দাওয়াত করে খাওয়াই। তাঁরা দো‘আ করলেন। আমি বললাম, আপনারা দো‘আ করেছেন। আপনারা যে দো‘আ করেছেন আল্লাহ তাতে বরকত দান করুন! আমিও এখন কতগুলি দো‘আ করব, আপনারা ‘আমীন’ বলবেন। রাবী বলেন, আমি নবজাতকের দ্বীনদারী ও জ্ঞান ইত্যাদি বিষয়ে তার জন্য অনেক দো‘আ করলাম। রাবী বলেন, আমি সেদিনের দো‘আর বরকত লক্ষ্য করছি (আল-আদাবুল মুফরাদ হা/১২৫৫, সনদ ছহীহ মাক্বতূ‘)

নবাগত সন্তানের জন্য নিম্নের দো‘আটিও পাঠ করা যায়- ‘জা‘আলাহুল্লাহু মুবারাকান ‘আলায়কা ওয়া ‘আলা উম্মাতে মুহাম্মাদিন (ছাঃ)’ (আল্লাহ নবজাতককে তোমার জন্য এবং উম্মতে মুহাম্মাদীর জন্য বরকত মন্ডিত করুন) (ত্বাবারাণী, আদ-দো‘আ হা/৯৪৫, সনদ ছহীহ)

উল্লেখ্য যে, সমাজে প্রচলিত নবজাতকের জন্য দো‘আ- بَارَكَ اللهُ لَكَ فِي المَوْهُوبِ لَكَ، وَشَكَرْتَ الوَاهِبَ، وبَلَغَ أشُدَّهُ، وَرُزِقْتَ بِرَّه، ‘তোমাকে যা দান করা হয়েছে আল্লাহ তাতে বরকত দিন। তুমি দানকারীর শুকরিয়া আদায় কর, সে তার বয়স পূর্ণ করুক এবং তোমাকে তার পুণ্য প্রদান করা হোক’ (ইবনু আবিদ-দুনিয়া, আল-‘ইয়াল হা/২০১; মুসনাদ ইবনুল জা‘দ হা/১৪৪৮) মর্মে বর্ণিত আছারটি যঈফ (লিসানুল মীযান ৮/৩৫২)। তবে মর্মার্থ সঠিক হওয়ায় বলা যেতে পারে (নববী, আল-আযকার হা/৮৫৩; সালীম হেলালী, ছহীহুল আযকার লিন-নববী ২/৭১৩; ইবনুল ক্বাইয়িম, তোহফাতুল মওলূদ ১/২৯)। এর জওয়াবে সন্তানের সুসংবাদদাতার জন্য নিম্নের দো‘আ পাঠ করা মুস্তাহাব-بَارَكَ اللهُ لَكَ، وبَارَكَ عَلَيْكَ، وجَزَاكَ اللهُ خَيْراً، ورَزَقَكَ اللهُ مِثْلَهُ، وأجْزَلَ ثَوَابَكَ، ‘বারাকাল্লাহ লাকা ওয়া বারাকা ‘আলায়কা ওয়া জাযাকাল্লাহ খায়রান ওয়া রাযাক্বাকাল্লাহ মিছলাহু ওয়া আজ্যালা ছওয়াবাকা’- আল্লাহ আপনাকে বরকত দান করুন, আর আপনার ওপর বরকত নাযিল করুন। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন, আর আপনাকেও অনুরূপ দান করুন এবং আপনার ছওয়াব বহুগুণ বৃদ্ধি করুন (নববী, আল-আযকার হা/৮৫৩; হিছনুল মুসলিম, দো‘আ নং ১৪৫)।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button