fbpx
সদকা

প্রশ্ন : ফরয ছাদাক্বা তথা যাকাত কি প্রকাশ্যে দান করা উত্তম না গোপনে?

উত্তর : ফরয ছাদাক্বা বা যাকাতের মাল প্রকাশ্যে দান করা উত্তম। কেননা এতে মানুষের মধ্যে যাকাতদাতার প্রতি সন্দেহ বা কুধারণা দূর হবে। যেমনটি ফরয ছালাত জামাআ‘তে বা প্রকাশ্যে পড়া হয় (নববী, আল-মাজমু‘ ৬/২২৮; আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া ৬/১১৭)

তবে নফল ছাদাক্বা বা সাধারণ দান গোপনে করা উত্তম। যেমন আল্লাহ বলেন, যদি তোমরা প্রকাশ্যে দান কর, তবে তা কতই না উত্তম! আর যদি তা গোপনে কর ও অভাবীদের প্রদান কর, তবে তোমাদের জন্য তা আরও উত্তম (বাক্বারাহ ২/২৭১)

এর ব্যাখ্যায় রাসূল (ছাঃ) বলেন, ‘যে ব্যক্তি গোপনে ছাদাক্বা করল এমনভাবে যে তার ডান হাত যা ব্যয় করেছে বাম হাত তা জানতে পারেনি (বুখারী ৫/৩৮২)

একটি হাদীছে বলা হয়েছে, ক্বিয়ামতের দিন সাত শ্রেণির মানুষ আরশের ছায়াতলে অবস্থান করবে। তার মধ্যে একজন হ’ল এমন ব্যক্তি যে ডান হাতে দান করলে বাম হাত বুঝতে পারে না সে কি দান করেছে (বুখারী হা/৬৬০; মুসলিম হা/১০৩১; মিশকাত হা/৭০১)

অন্য একটি হাদীছে এসেছে, গোপনে দান আল্লাহর ক্রোধকে ঠান্ডা করে দেয় (ছহীহাহ হা/১৯০৮)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button