আক্বীদাহ

প্রশ্ন : মসজিদের টাইলসে ‘লা ইলা-হা ইল্লা-ল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ’ লেখা যাবে কি?

উত্তর : মসজিদের টাইলসে কোন ধরনের নকশা আঁকা কুরআন-সুন্নাহর পরিপন্থী কাজ। কেননা তা ছালাতের একাগ্রতা বিনষ্ট করে।

আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) থেকে বর্ণিত, নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) একদা একটি চাদরে ছালাত আদায় করেন, যাতে নকশা ছিল। তিনি উক্ত নকশার দিকে একবার দৃষ্টি দেন। যখন তিনি ছালাত শেষ করলেন তখন বললেন, তোমরা আমার এই চাদরটি আবু জাহামের নিকট নিয়ে যাও এবং আম্বেজানিয়াহ কাপড়টি নিয়ে এসো। কারণ এটা এখনই আমাকে আমার ছালাত থেকে বিরত রেখেছিল।

অন্য বর্ণনায় এসেছে, كُنْتُ أَنْظُرُ إِلَى عَلَمِهَا وَأَنَا فِى الصَّلَاةِ فَأَخَافُ أَنْ تَفْتِنَنِىْ ‘আমি ছালাত অবস্থায় এর নকশার দিকে তাকাচ্ছিলাম। কারণ উহা আমাকে ফেৎনার মধ্যে ফেলে দিবে বলে আশংকা করছিলাম’ (ছহীহ ছহীহ বুখারী, হা/৩৭৩, (ইফাবা হা/৩৬৬, ২/২১৩ পৃ.); ছহীহ মুসলিম, হা/৫৫৬; মিশকাত, হা/৭৫৭; বঙ্গানুবাদ মিশকাত, হা/৭০১, ২/২৩৮)।

এমনকি নকশাওয়ালা পর্দাও রাখা ঠিক নয়। কেননা তাতেই ছালাতের একাগ্রতা নষ্ট হয় (ছহীহ বুখারী, হা/৩৭৪, (ইফাবা হা/৩৬৭, ২/২১৩ পৃ.); মিশকাত, হা/৭৫৮; বঙ্গানুবাদ মিশকাত, হা/৭০২, ২/২৩৮)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button