দু'আ, যিকির ও ঝাড়ফুঁক

প্রশ্ন : ‘আল্লাহুম্মাগফিরলী যানবী, ওয়া ওয়াসসি‘ লী ফী দা-রী, ওয়া বা-রিক্লী ফী রিযক্বী’ দো‘আটি কি ছহীহ?

 

উত্তর : উক্ত মর্মে বর্ণিত হাদীছটির সনদের বিশুদ্ধতা নিয়ে মতভেদ রয়েছে। ইবনু হাজার আসক্বালানী এবং আলবানী হাদীছটিকে ‘যঈফ’ বলেছেন। তবে আলবানী ‘মওকূফ হিসাবে ছহীহ’ বলেছেন (ইবনু হাজার, নাতাইজুল আফকার ১/২৬৩; আলবানী, তিরমিযী হা/৩৫০০; তামামুল মিন্নাহ ৯৫-৯৬ পৃ.)

অন্যদিকে নববী, ইবনুল কবাইয়িম, ইবনুল মুলাক্কিন, হুসাইন সালীম আসাদ ও শু‘আইব আরনাঊত্ব প্রমুখ মুহাক্কিকগণ এর সনদকে ছহীহ অথবা হাসান বলেছেন (নববী, আল-আযকার ২৯ পৃ; ইবনুল ক্বাইয়িম, যা-দুল মা‘আদ ২/৩৫৪;  দারেমী হা/৭২৭২; আহমাদ হা/১৯৫৮৯)

এছাড়া দো‘আটি কোথায় পাঠ করতে হবে, সেটা নিয়েও বিদ্বানদের মাঝে মতভেদ রয়েছে। তবে বেশীরভাগ হাদীছে দো‘আটি ছালাত পরবর্তী যিকির হিসাবেই বর্ণিত হয়েছে (শাওকানী, তুহফাতুয যাকিরীন ১৮২ পৃ.)

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button