মহিলা অঙ্গন

প্রশ্ন : হায়েযের শেষ সময় বুঝার আলামত কী কী?

 

উত্তর : হায়েযের শেষ সময় দু’ভাবে বোঝা যায়। প্রথমতঃ হয়তবা শ্বেতস্রাব বা সাদা তরল পদার্থ নির্গত হবে, যা জরায়ু থেকে বের হয়। অথবা রক্ত এমনভাবে বন্ধ হবে যে, কাপড় বা টিস্যু ব্যবহার করলে তাতে লাল, হলুদ বা খয়েরী রঙ-এর কোন প্রকার তরল পদার্থ আসবে না। এরপর গোসল করে ছালাত আদায় করবে।

মহিলা ছাহাবীগণ আয়েশা (রাঃ)-এর কাছে পাত্রে করে তুলা পাঠাতেন যাতে হলদে রঙ-এর পদার্থ থাকতো। তিনি বলতেন, ‘তোমরা শ্বেতস্রাব না দেখা পর্যন্ত তাড়াহুড়ো করবে না’ (বায়হাক্বী হা/১৫৮৯; ইরওয়া হা/১৯৮)

আর যদি একবার পরিচ্ছন্ন হওয়া তথা গোসল করে পবিত্রতা অর্জনের পরও এই হলদে বা খয়েরী রঙ-এর পদার্থ আসে, তাহলে তা ধর্তব্য হবে না বরং এ অবস্থায় ছালাত আদায় করবে। কারণ তা হায়েয হিসাবে গণ্য হবে না (বুখারী হা/৩২৬; আবুদাউদ হা/৩০৭)

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button