ঈমান

প্রশ্ন : চার কালেমা মুখস্থ না থাকলে কেউ মুসলিম থাকে না। কথাটির সত্যতা জানতে চাই। উক্ত চার কালেমা কি কি?

উত্তর : মুসলিম হওয়ার জন্য চার কালেমা মুখস্থ করা শর্ত নয়; বরং চার কালেমার বিষয়বস্ত্তর উপর ঈমান আনা ও তার উপর আমল করা শর্ত। উল্লেখ্য যে, চার কালেমা হ’ল, আল্লাহর তাওহীদের সাক্ষ্য যুক্ত কিছু বাক্য, যেগুলোকে পরবর্তী বিদ্বানগণ কুরআন ও হাদীছ থেকে গ্রহণ করেছেন এবং বিভিন্ন নামে নামকরণ করেছেন।

যেমন- (১) কালেমা ত্বাইয়েবা তথা لا إله إلا الله, যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কালেমা (ইবরাহীম ২৪ আয়াতের ব্যাখ্যা দ্র; ঊছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ১/৭৯)

(২) কালেমা শাহাদাত, যা দ্বারা আল্লাহ এবং তাঁর রাসূল উভয়ের প্রতি ঈমানের সাক্ষ্য প্রদান করা হয়- أشهد أن لا اله الا الله وأشهد أن محمدا عبده
ورسوله (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৪)। এছাড়াও রয়েছে কালেমা তাওহীদ, কালেমা তামজীদ প্রভৃতি, যেগুলি ইজতিহাদ ভিত্তিক (আরবী ক্বায়েদা ১ম ভাগ, ২৩ পৃ.)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button