লেনদেন ও ব্যবসা

প্রশ্ন : ব্যবসার ক্ষেত্রে সামান্য মিথ্যা বলা যাবে কি? যেমন কোন পণ্য ৫০ টাকা দিয়ে কেনা থাকলেও বিক্রি করার সময় ১০০ টাকার উপরে কেনা আছে এরূপ বলা যাবে কি?

উত্তর : এরূপ মিথ্যা বলা যাবে না। যে তিন শ্রেণীর লোকের সাথে আল্ললাহ ক্বিয়ামতের দিন কথা বলবেন না, তাদের প্রতি দৃষ্টি দিবেন না এবং তাদেরকে পবিত্রও করবেন না। তাদের মধ্যে অন্যতম হ’ল ঐ ব্যবসায়ী, যে মিথ্যা শপথ করে তার পণ্য বিক্রি করে’ (মুসলিম হা/১০৫, মিশকাত হা/২৭৯৫)

রাসূল (ছাঃ) বলেন, হে ব্যবসায়ীর দল! তোমরা মিথ্যা কথা থেকে বেঁচে থাকো (ত্বাবারাণী, ছহীহুত তারগীব হা/১৭৯৩)

তিনি বলেন, ‘হে ব্যবসায়ী সম্প্রদায়! ব্যবসাকার্যে বাজে কথা এবং অপ্রয়োজনে কসম করা হয়ে থাকে। তাই ছাদাক্বা দ্বারা তোমরা তার প্রায়শ্চিত্ত কর’ (তিরমিযী; মিশকাত হা/২৭৯৮)। তিনি বলেন, মিথ্যা পাপের পথ দেখায়। আর পাপ জাহান্নামের পথ প্রদর্শন করে’ (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৪৮২৪)

এছাড়া হাদীছে মিথ্যুকের শাস্তি হিসাবে বর্ণিত হয়েছে যে, মিথ্যুকের এক চোয়াল থেকে আরেক চোয়াল পর্যন্ত মাথা বাঁকা লোহার অস্ত্র দিয়ে চিরে ফেলা হবে। অতঃপর তা ভাল হয়ে যাবে। আবার চেরা হবে। এভাবে কিয়ামত পর্যন্ত তার শাস্তি চলতে থাকবে (বুখারী হা/১৩৮৬; মিশকাত হা/৪৬২১)। অতএব মিথ্যা কথা থেকে বেঁচে থাকা আবশ্যক।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button