পুরুষ

প্রশ্ন: আহলে কুরআনদের দাবী হল, আল্লাহ কেবল কুরআন হেফাযতের দায়িত্ব নিয়েছেন, হাদীছের হেফাযতের দায়িত্ব নেননি। উক্ত দাবী কি সঠিক?

উত্তর : তাদের উক্ত দাবী সঠিক নয়। কারণ আল্লাহ যেমন কুরআনকে হেফাযত করেন, তেমনি সুন্নাহকেও হেফাযত করেন। আল্লাহ তা‘আলা বলেছেন, إِنَّا نَحْنُ نَزَّلْنَا الذِّكْرَ وَإِنَّا لَهُ لَحَافِظُوْنَ ‘আমরা যিকর নাযিল করেছি এবং আমরাই এর হেফাযতকারী’ (সূরা আল-হিজর : ৯)। এখানে ‘যিকর’ শব্দটি কুরআন ও সুন্নাহ উভয়কে শামিল করে। কেননা আল্লাহ তা‘আলা নিজেই যিকর দ্বারা সুন্নাহকেও বুঝিয়েছেন। তাছাড়া হাদীছ বা সুন্নাহ হচ্ছে শরী‘আতের মূল উৎসের অন্যতম, যা কুরআনের ব্যাখ্যা। যেমন আল্লাহ তা‘আলা বলেন,  وَأَنْزَلْنَا إِلَيْكَ الذِّكْرَ لِتُبَيِّنَ لِلنَّاسِ مَا نُزِّلَ إِلَيْهِمْ وَلَعَلَّهُمْ يَتَفَكَّرُوْنَ  ‘আর আমরা আপনার প্রতি ‘যিকর’ নাযিল করেছি মানুষকে ব্যাখ্যা করে দেয়ার জন্য, যা তাদের প্রতি নাযিল করা হয়েছে (সূরা আন-নাহল : ৪৪)।

তাই হাদীছও আল্লাহর অহী, যা নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর মাধ্যমে প্রকাশ পেয়েছে। তিনি বলেন,  وَمَا يَنْطِقُ عَنِ الْهَوَى- إِنْ هُوَ إِلَّا وَحْيٌ يُوحَى  ‘রাসূল নিজ হতে কিছুই বলেন না। কেবল সেটাই বলেন, যা তার নিকট অহী করা হয়’ (সূরা আন-নাজম : ৩-৪)। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, আমাকে কুরআন ও অনুরূপ একটি কিতাব দেয়া হয়েছে (আবূ দাঊদ, হা/৪৬০৪, সনদ ছহীহ; মিশকাত, হা/১৬৩, সনদ ছহীহ)। পূর্ববর্তী ও পরবর্তী সমস্ত মুসলিমের ইজমা হয়েছে এ মর্মে যে, সুন্নাহ তথা হাদীছ দ্বীনের হুযযাত বা শরী‘আতের দলীল। শুধু তাই নয় কুরআনের সংরক্ষণ নির্ভরশীল সুন্নাহর সংরক্ষণের ওপর। কারণ সুন্নাহ কুরআনের ব্যাখ্যাদাতা ও স্পষ্টকারী (ফাতাওয়া আশ-শাবাকাতিল ইসলামিয়াহ, ৪র্থ খণ্ড, পৃ. ৮৪৮১)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button