ফাযায়েল

প্রশ্ন : কোন জঙ্গলে বা জনবসতিহীন এলাকায় উৎপন্ন ফল বা সবজি খাওয়া হালাল হবে কি? উল্লেখ্য, ফল বা সবজিগুলোর মালিক থাকলেও আসে না, যে কারণে সেগুলো পরিপক্ক হয়ে মাটিতে পড়ে নষ্ট হয়ে যায়।

উত্তর : মালিক সন্তুষ্ট থাকলে বা আপত্তি না করলে খাওয়া জায়েয। কারণ শরী‘আতে কিছু শর্ত উল্লেখ করা হয়েছে। যেমন সে খেতে পারবে কিন্তু পুটুলি বেঁধে নিয়ে যেতে পারবে না এবং বৃক্ষে ঢিলও ছুড়বে না, বরং হাত দিয়ে পেড়ে খাবে। অথবা যেগুলো ভূপৃষ্ঠে পতিত হয়েছে সেগুলো খাবে। এটাও শর্তের অন্তর্ভুক্ত যে, বাগানের মালিককে তিনবার আহ্বান করবে, যদি তিনি উত্তর দেন তবে অনুমতি নেবে, আর যদি উত্তর না দেন, তবে অনুমতি ব্যতীত খাবে (ইবনু মাজাহ, হা/২৩০০; মুসনাদ আহমাদ, হা/১০৭৭৫, ১১৪০৩; মিশকাত, হা/২৯৫৩; সনদ ছহীহ, ইরওয়াউল গালীল, হা/২৫২১; আশ-শারহুল মুমতি‘, ৬ষ্ঠ খণ্ড, পৃ. ৩৩৯)।

অন্য হাদীছে এসেছে, اَلْمُسْلِمُوْنَ شُرَكَاءُ فِيْ ثَلَاثٍ فِي الْكَلَإِ وَالْمَاءِ وَالنَّارِ  ‘মুসলিমরা তিনটি জিনিসে সমানভাবে অংশীদার। পানি, মাটি থেকে উৎপন্ন ঘাস ও আগুন’ (আবূ দাঊদ, হা/৩৪৭৭, সনদ ছহীহ)।

মোটকথা ভূপতিত ও মালিকহীন শাকসবজি ও ফলমূল খাওয়া দোষনীয় নয়। অনুরূপভাবে শর্ত অনুযায়ী মালিকানাধীন বাগানের ফলমূল খাওয়াও দোষণীয় নয় (ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-৮৭৫৬৫)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button