পারিবারিক ফিকাহ

প্রশ্ন : অভিভাবকদের মত হ’ল, চাকুরী না পেলে বিবাহ নয়। অন্য দিকে চাকুরী পেতে পেতে চরিত্র নষ্ট হয়ে যায় বা বহু পাপের সাথে জড়িয়ে পড়তে হয়। এক্ষণে গোপনে বিবাহ করা কি জায়েয? বিবাহের সংবাদ ঘোষণা করা কি যরূরী? গোপন রাখলে গুনাহগার হ’তে হবে কি?

উত্তর : বিবাহের ঘোষণা দেওয়া ও প্রচার করা যরূরী (ইবনু তায়মিয়াহ, মাজমূউল ফাতাওয়া ৩২/১০২; ঊছায়মীন, ফাতাওয়া নূরুন আলাদ-দারব ১৫)

রাসূল (ছাঃ) বলেন, তোমরা বিবাহের সংবাদ প্রচার কর, তোমরা বিবাহের সংবাদ প্রচার কর। কেননা এটি এমন সম্বন্ধ, যা ব্যভিচার নয় (ত্বাবারাণী কাবীর হা/৫২৯; ছহীহাহ হা/১৪৬৩)

তবে উদ্ভুত পরিস্থিতিতে মেয়ের পিতা ও দু’জন সাক্ষীর উপস্থিতিতে বিবাহ হ’লেই বিবাহ সিদ্ধ হবে। কারণ বিবাহের জন্য এই তিনটি বিষয় আবশ্যিক (ছহীহ ইবনু হিববান হা/৪০৭৫; ইরওয়া হা/১৮৬০, সনদ ছহীহ)

স্মর্তব্য যে, গোপন বিবাহের নামে যদি কেউ প্রচলিত কোর্ট ম্যারেজ করে বা মেয়ের ওলী ব্যতীত বিবাহ হয়, তবে তা বাতিল হবে (তিরমিযী হা/১১০২ প্রভৃতি; মিশকাত হা/৩১৩১)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button