সালাত / নামায

প্রশ্নঃ বিতর সালাত এক রাকাত পড়া যাবে কি না?

উত্তরঃ রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, “বিতির প্রত্যেক মুসলমানের উপর হক্ক। সুতরাং যে ৫ রাকাত পছন্দ করে সে ৫ রাকাত পড়ুক, যে ৩ রাকাত পছন্দ করে সে ৩ রাকাত পড়ুক, যে ১ রাকাত পছন্দ করে সে ১ রাকাত পড়ুক”। (আবু দাউদ ১৪২২, ইসলামিক ফাউন্ডেসন, হাদিসের মান সহিহ)

বিত্‌র এক রাকআতও পড়া যায়। খোদ মহানবী (সাঃ) এক রাকআত বিত্‌র পড়তেন। তিনি বলেন, “রাতের নামায দু রাকআত দু রাকআত। অতঃপর তোমাদের কেউ যখন ফজর হয়ে যাওয়ার আশঙ্কা করে তখন সে যেন এক রাকআত বিত্‌র পড়ে নেয়।” (বুখারী, মুসলিম, মিশকাত ১২৫৪নং)

তিনি আরো বলেন, “বিত্‌র হল শেষ রাতে এক রাকআত।” (মুসলিম, মিশকাত ১২৫৫নং)

তিনি বলেন, “বিত্‌র হল প্রত্যেক মুসলিমের জন্য হ্‌ক বা সত্য। সুতরাং যে ৫ রাকআত বিত্‌র পড়তে পছন্দ করে সে তাই পড়ুক, যে ৩ রাকআত পড়তে পছন্দ করে সে তাই পড়ুক এবং যে এক রাকআত পড়তে পছন্দ করে সে তাই পড়ুক।” (আবূদাঊদ, সুনান ১৪২২, নাসাঈ, সুনান, ইবনে মাজাহ্‌, সুনান, মিশকাত ১২৬৫নং)

ইবনে আব্বাস (রাঃ)-কে বলা হল যে, মুআবিয়া (রাঃ) এশার পরে এক রাকআত বিত্‌র পড়লেন (সেটা কি ঠিক)? উত্তরে তিনি বললেন, ‘তিনি ঠিকই করেছেন। তিনি তো ফকীহ্‌। তাঁকে নিজের অবস্থায় ছেড়ে দাও, তিনি নবী (সাঃ)-এর সাহাবী।’ (বুখারী, মিশকাত ১২৭৭নং)

এ ছাড়া আরো অন্যান্য বহু সলফ ১ রাকআত বিত্‌র পড়তেন। (ইবনে আবী শাইবা দ্র:)

১ রাকাত বিতির পড়ার নিয়ম :
~~~~~
প্রথমে নিয়ত করবে (নাওয়াইতু… পড়বেন না, অন্তরে নিয়ত করবেন)
এরপর সানা পরবে, অতঃপর আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়ে সুরা ফাতিহা পড়বে।
এর পরে যে কোনো একটা সুরা মিলাবে। সুরা মিলানোর পর দুয়া কুনুত পড়বে। কুনুত দুইভাবে পড়া যায়, রুকুর আগে ও রুকুর পরে, তবে রুকুর পরে পড়াই উত্তম। তাই রুকুর পরে পড়ার অভ্যাস করা যেতে পারে।

আমাদের দেশে কুনুত পড়ার আগে আল্লাহু আকবার বলে হাত তুলে আবার হাত বাঁধার যে নিয়ম প্রচলিত আছে তা রাসুলুল্লাহ (সাঃ) থেকে প্রমানিত না। তাই আল্লাহু আকবার বলে হাত না তুলে কিরাতের পরে সরাসরি দুয়া কুনুত পড়তে হবে।

আর রুকুর পরে কুনুত পরতে চাইলে, কিরাতের পরে রুকু করবেন, রুকু থেকে দাঁড়িয়ে সামিয়াল্লাহ হুলিমান হা’মীদাহ, রাব্বানা লাকাল হা’মদ বলার পরে দাঁড়ানো অবস্থাতে মুনাজাতের মতো হাত তুলে কুনুত পড়বেন। কুনুত পড়ার সময় মুনাজাত করার মতো হাত তুলে কুনুত পড়া মুস্তাহাব । কুনুত শেষ হলে আল্লাহু আকবার বলে সিজদাতে যাবেন । দুই সিজদা করার পর আর দাঁড়াবেন না (কারণ আপনি ১ রাকাত বিতির পড়ছেন)। আত্তাহিয়্যাতু, দুরুদ ও দু’আ মাছুরা পড়ে সালাম ফিরাবেন।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button