সালাত / নামায

প্রশ্ন : জর্দাখোরের ইমামতিতে ছালাত আদায় করা যাবে কি?

উত্তর : ফাসিক্ব, বিদ‘আতী ও কাবীরা গুনাহগারের পিছনে ছালাত আদায় করা ঠিক নয় (আবূ দাঊদ, হা/৪৮১; মিশকাত, হা/৭৪৭; বঙ্গানুবাদ মিশকাত, হা/৬৯১, ২/২৩২ পৃ.)।

তবে এ ধরনের অপরাধীর পিছনে মুক্তাদীর ছালাত হয়ে যাবে। কারণ ইমামের পাপ মুক্তাদীর উপরে বর্তায় না (ছহীহ বুখারী, হা/৬৯৪; মিশকাত, হা/১১৩৩; বঙ্গানুবাদ মিশকাত, হা/১০৬৫, ৩/৭৫ পৃ.)।

এছাড়া আল্লাহ তা‘আলা পবিত্র জিনিস ছাড়া কবুল করেন না (ছহীহ মুসলিম, হা/১০১৫; মিশকাত, হা/২৭৬০)।

তাই জর্দাখোর ফাসেক ব্যক্তিকে ইমাম হিসাবে নিয়োগ দেয়া উচিত নয়। কেননা ইমামের প্রতি মুক্তাদীগণ অসন্তুষ্টি থাকলে ইমামের ছালাত কবুল হয় না (তিরমিযী, হা/৩৬০, সনদ হাসান; মিশকাত, হা/১১২২; বঙ্গানুবাদ মিশকাত, হা/১০৫৪, ৩/৭০ পৃ.)।

উল্লেখ্য যে, মাযার ও কবরপূজারী ব্যক্তির পিছনে ছালাত হবে না। কারণ তার ঈমান নেই (সূরাহ আল-মায়েদাহ : ৫; সূরাহ আত-তওবাহ : ১৭)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button